সংবাদ শিরোনাম :
হবিগঞ্জে প্রথম জাতীয় পতাকা উত্তোলনের দিন আজ

হবিগঞ্জে প্রথম জাতীয় পতাকা উত্তোলনের দিন আজ

হবিগঞ্জে প্রথম জাতীয় পতাকা উত্তোলনের দিন আজ
হবিগঞ্জে প্রথম জাতীয় পতাকা উত্তোলনের দিন আজ

নিজস্ব প্রতিনিধি, হবিগঞ্জ: জাতীয় পতাকা একটি স্বাধীন দেশের পরিচিতি এবং সার্বভৌমত্বের প্রতীক। জাতীয় সংগীত একটি দেশের জনগনের হৃদয় নিংড়ানো ভালোবাসা বন্ধনা গীতি। আজ সেই মহান ৬ই মার্চ। ১৯৭১ ইংরেজির এই দিনে হবিগঞ্জে প্রথম জাতীয় পতাকা উত্তোলিত এবং জাতীয় সংগীত পরিবেশিত হয়েছিল।

কেন্দ্রীয় ছাত্রলীগ ও ঢাকসু’র দ্বারা প্রতিষ্ঠিত স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের নির্দেশক্রমে তাদের দ্বারা প্রেরিত স্বাধীনতার ইস্তেহার মোতাবেক তৎকালীনহবিগঞ্জ মহকুমার ছাত্রলীগের সভাপতি ও স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক মিয়া মোঃ শাহজাহান প্রথম পুরাতন হাসপাতাল সড়কে অবস্থিত ছাত্রলীগ কার্যালয় সম্মুখে (বর্তমানে স্টাফ কোয়ার্টার রাস্তার মোড়ে বিসমিল্লাহ ফার্মেসী) আনুষ্ঠানিকভাবে কেন্দ্র হতে প্রেরিত জাতীয় পতাকার নমুনা মোতাবেক স্বাধীনতার পতাকা উত্তোলন করা হয়।

ওই সময়ে আমাদের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ কবি গুরু রবীন্দ্রণাত ঠাকুরের এই গানটি জাতীয় সংগীত হিসাবে হবিগঞ্জে প্রথম পরিবেশন করেন হবিগঞ্জের উদয়ন শিল্পী গোষ্ঠীর সদস্য কন্ঠ শিল্পী প্রয়াত বাবলু পাল চৌধুরী, বাংলাদেশের প্রখ্যাত সংগীত শিল্পী সুবীর নন্দী, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সমাচার পত্রিকার সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, মোঃ সুরুজ আলী, উজ্জল ভট্টাচার্য্য ও সিদ্ধার্থ বিশ্বাস।

স্বাধীনতার ইস্তেহারটি পাঠ করেন ছাত্রলীগের তৎকালীনসাংগঠনিক সম্পাদক মোঃ সুরুজ আলী।

জাতীয় পতাকাকে প্রথম গার্ড অব অনার প্রদান করেন জয় বাংলা বাহিনীর অধিনায়ক মোঃ সিরাজ উদ্দিন আহমেদ (সাবেক পৌর কমিশনার)।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক আ.ফ.ম মহিবুর রহমান খানের পরিচালনায় অনুষ্ঠানটি পরিচালিত হয়েছিল। ১৯৭১ ইংরেজি সনের ২রা মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীনবটতলায় ঢাকসু’র ভিপি আ.স.ম আব্দুর রব প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলন করেন।

৩রা মার্চ পল্টনে বঙ্গবন্ধুর উপস্থিতিতে ছাত্রলীগের এক জনসভায় কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহজাহান সিরাজ প্রথম স্বাধীনতার ইস্তেহার পাঠ করেন। মুক্তিযুদ্ধে ছাত্র তথা ছাত্রলীগের ভূমিকা ছিল অনন্য। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে তাদের অবদান ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখা আছে।

বাংলাদেশের নামকরণ, জয় বাংলা শ্লোগান, শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধি প্রদান, জাতীয় পতাকা প্রথম উত্তোলন, প্রথম জাতীয় সংগীত আমার সোনার বাংলা নির্ধারণ করে প্রথম পরিবেশন ছাত্রলীগের শ্রেষ্ঠ অবদান। কিন্তু দেশ স্বাধীন হওয়ার ৪৮ বৎসরপরও ছাত্র সমাজ তাদের কৃতকার্যের পূর্ণ স্বীকৃতি আজও পায় নাই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com